ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

গাজায় যুদ্ধ বিরতি চায় রাশিয়া

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতে মানবিক কারণে যুদ্ধ বিরতি চায় রাশিয়া। এজন্য জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছেন। সেই সঙ্গে গাজায় সপ্তাহ জুড়ে চলমান সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে মস্কো। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে শুক্রবার রাশিয়ার পক্ষ থেকে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়।


ফরাসি বার্তা সংস্থা এএফপির সংগ্রহ করা একটি কপির ছবিতে দেখা যায়, শীঘ্রই যুদ্ধবিরতি কার্যকর ও বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সেই সঙ্গে খসড়া প্রস্তাবে বেসামরিক মানুষজনের ওপর সব ধরনের নৃশংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সমালোচনা করা হয়েছে। খবর এএফপির। তবে রাশিয়ার খসড়া প্রস্তাবে হামাসের নাম উল্লেখ করা হয়নি। ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চোখে হামাস একটি সন্ত্রাসী সংগঠন। জাতিসংঘে রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমরা স্পষ্ট করে বলতে চাই, নিরাপত্তা পরিষদকে অবশ্যই ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে রক্তপাত বন্ধ ও আবারও শান্তি আলোচনা শুরু করতে হবে।’


তিনি আরও বলেন, ‘খসড়া প্রস্তাবটির বিষয়ে নিরাপত্তা পরিষদের কয়েকটি সদস্য দেশ ইতিবাচক মনোভাব দেখিয়েছে।’ গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানো হয়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০। প্রায় দেড় শ’ ইসরায়েলিকে আটক করেছে হামাস। জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনদের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৯০০। এর মধ্যে ৬ শতাধিক শিশু। আহত হয়েছে ৬ হাজার ৩৮৮ জন। জাতিসংঘের তথ্য অনুযায়ী ইসরায়েলি হামলায় গাজায় নতুন করে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ফিলিস্তিনি।

ads

Our Facebook Page